উত্তম মুমিনের চারিত্রিক গুণাবলী ও উত্তম মুমিন হওয়ার উপায় (পর্ব -০৩)

উত্তম মুমিনের চারিত্রিক গুণাবলী ও উত্তম মুমিন হওয়ার উপায় (পর্ব -০৩)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ

❇ ✳ চরিত্র একজন মুমিনের জীবনে এমন এক অমূল্য সম্পদ যার ফলে সে বিশ্বস্ত, সম্মানিত ও উচ্চ মর্যাদায় ভূষিত হয় । সুন্দর সুন্দর ফুলের সমাহার যেমন একটি বাগানের সৌন্দর্যকে বর্ধিত করে ঠিক তেমনিভাবে, মুমিনের যত বেশি গুণাবলী তার চরিত্রের মধ্যে সন্নিবেশিত থাকবে তার চরিত্র তত বেশি উন্নত হবে । সুগন্ধীময় ফুল যেমন সুগন্ধ ছড়ায় তেমনিভাবে চারিত্রিক গুণসম্পন্ন মুমিনের দ্বারাও সুগন্ধ ছড়ায় । এই সুগন্ধ ছড়ানোর স্বরূপ হল এমন যে, তার উত্তম চারিত্রিক গুণ থাকায় তার দ্বারা ব্যক্তি পরিবার, সমাজ এমনকি রাষ্ট্র ও পৃথিবী (কম-বেশি) উপকৃত হয় এছাড়া তার দ্বারা কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না যার ফলে জনগণ তার থেকে নিরাপদ থাকে । যার ফলশ্রুতিতে, (ইনশা আল্লাহ) এমন ‍মুমিন ব্যক্তি দুনিয়া ও (বিশেষত) আখিরাতে আল্লাহ তাআলার সন্তুষভাজন হয়, সফলতা, সম্মান ও জান্নাতে উচ্চ মর্যাদা লাভ করবে । ?????

✅ আল-কুরআন ও সহীহ হাদিসে বিভিন্ন উত্তম চারিত্রিক গুণাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।নিম্নোক্ত লিখনীতে আল-কুরআন (৪৫টি+ আয়াত) এবং (প্রায় ৫০টি) সহীহ হাদিসের আলোকে তুলে ধরা হয়েছে ।  ✒ ?

✏ নিচে যথাক্রমে নাম ও ডাউনলোড লিংক দেয়া হল। ডাউনলোড করতে বা পড়তে কোন সমস্যা হলে অবশ্যই গ্রুপে কিছু না বলে ব্যক্তিগত ভাবে আমাকে জানাবেন। ?

? উত্তম মুমিনের চারিত্রিক গুণাবলী ও উত্তম মুমিন হওয়ার উপায় (পর্ব -০৩) ?

https://docs.google.com/uc?authuser=0&id=0B0_J-Dyjaa1gWlp6LVEtdmNJNDg&export=download

অথবা

https://drive.google.com/file/d/0B0_J-Dyjaa1gWlp6LVEtdmNJNDg/view?usp=drivesdk