কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক বার্তা প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

আসর সালাতের পূর্বে চার রাকআত নফল সালাত আদায় করার ফযিলত ও পদ্ধতি

আসর সালাতের পূর্বে চার রাকআত নফল সালাত আদায় করা ফযিলত পূর্ণ আমল।
🔰 কেননা হাদিসে এসেছে:
عَنْ عَلِيٍّ، قَالَ كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم يُصَلِّي قَبْلَ الْعَصْرِ أَرْبَعَ رَكَعَاتٍ يَفْصِلُ بَيْنَهُنَّ بِالتَّسْلِيمِ عَلَى الْمَلاَئِكَةِ الْمُقَرَّبِينَ وَمَنْ تَبِعَهُمْ مِنَ الْمُسْلِمِينَ وَالْمُؤْمِنِينَ

আলী রা. হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আসরের (ফরয নামাযের) পূর্বে চার রাকাআত নামায আদায় করতেন। তিনি (আল্লাহর) নৈকট্যপ্রাপ্ত ফেরেশতা ও তাদের অনুগামী মুসলমান- মুমিনদের প্রতি সালাম করার মাধ্যমে এ নামাযের মাঝখানে বিভক্তি করতেন (অর্থাৎ দুই সালামে চার রাকাআত আদায় করতেন।)

(সূনান আত তিরমিজী [তাহকীককৃত] অধ্যায়ঃ ২/ রাসূলুল্লাহ ﷺ হতে নামাযের সময়সূচী (كتاب الصلاة عن رسول الله ﷺ) হাদিস নম্বরঃ [429], হুসাইন আল-মাদানী।
হাসান। ইবনু মাজাহ– (১১৬১))

🔰 অন্য হাদিসে বর্ণিত হয়েছে:
عَنِ ابنِ عُمَرَ رَضِيَ اللهُ عَنْهُمَا، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم، قَالَ: «رَحِمَ اللهُ امْرَءاً صَلَّى قَبْلَ العَصْرِ أَرْبَعاً». رواه أبُو دَاوُدَ وَالتِّرمِذِيُّ، وَقَالَ: حَدِيثٌ حَسَنٌ

ইবনে উমার রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “আল্লাহ সে ব্যক্তির উপর রহম করুন, যে ব্যক্তি আসরের পূর্বে চার রাকআত সালাত আদায় করে।”
[আবু দাউদ ১২৭১, তিরমিযি ৪৩০ম আল্লামা আলবানী হাদিসটিকে হাসান বলে আখ্যায়িত করেছেন, সহীহুত তরাগীব ওয়াত তরাহীব, হা/৫৮৮]

💠 ইমাম শাফিঈ এবং আহমাদের মতে, রাত এবং দিনের (ফরয নামায ছাড়া অন্যান্য সব) নামায দুই রাকাআত করে আদায় হবে। তারা উভয়ে আসরের পূর্বের চার রাকাআতে দুই রাকাআত পর পর সালাম ফিরানোই পছন্দ করেছেন। কেননা আব্দুল্লাহ ইবনে উমর রা. হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
صلاة الليل والنهار مثنى مثنى “রাত ও দিনের নফল (ফরজ ছাড়া অন্যান্য নামায) দু রাকাআত রাকাআত করে।” (আবুদাউদ, নাসাঈ, তিরমিযী, ইবনে মাজাহ-সহীহ)
অবশ্য কোনো আলেম আসরের পূর্বে এই চারকআত এক সালামে পড়ার পক্ষেও মত দিয়েছেন। কিন্তু হাদিসের আলোকে দু রাকআত দু রাকআত করে পড়ার মতটি অধিক অগ্রাধিকারযোগ্য বলে প্রতিভাত হয়।

 উল্লেখ্য যে, আসরের পূর্বে চার রাকআত নামায দৈনন্দিন ১২ রাকআত সুন্নাতে রাতেবা/সুন্নতে মুআক্কাদা এর এর অন্তর্ভূক্ত নয়। বরং তা সাধারণ নফল। সুতরাং কেউ যদি তা আদায় করে তাহলে ইনশাআল্লাহ সওয়াব লাভ করবে।
আল্লাহ আলাম।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলিল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার.ksa

Share This Post