কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক বার্তা প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

ইফতার প্রসঙ্গ

ইফতার প্রসঙ্গ
—————-
ইফতার করার সঠিক সময় হল সূর্যাস্তের সাথে সাথে।। সুতরাং যদি সূর্যাস্ত হয় ৬ টা ১১ মিনিটে তাহলে ইফতার করার সঠিক সময় হল ৬ টা ১১ মিনিট।। এর বিপরীত করা রাসূল {সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম} এর সুন্নাহ পরিপন্থী।।
সাহল ইবনু সা‘দ (রাঃ) হতে বর্ণিত যে, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ লোকেরা যতদিন শীঘ্র ইফতার করবে, ততদিন তারা কল্যাণের উপর থাকবে।।
(সহীহ আল বুখারী, ১৯৫৭; সহীহ মুসলিম; ১০৯৮)।।

হাদীসে জলদি জলদি ইফতার করার জন্য খুব তাগিদ দেয়া হয়েছে।। এর অর্থ হচ্ছে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করতে হবে।। আপনি যেখানেই থাকেন না কেন ইফতারের সঠিক সময় জানার সবচেয়ে সহজ উপায় হচ্ছে গুগল করা।।
আপনার মোবাইলের লোকেশন সার্ভিস চালু করে ব্রাউজারে লিখুন sunset here তাহলেই আপনি যেখানে অবস্থান করছেন সেখানের সঠিক সূর্যাস্তের সময় পেয়ে যাবেন ইন শাহ্ আল্লাহ।। আমাদের দেশে ইফতারের সময়সূচী প্রকাশ করা হয় যেগুলিতে সূর্যাস্তের সময়ের সাথে ১ মিনিট বা ২ মিনিট বা ৫ মিনিট যোগ করে ইফতারের সময় বলে লেখা হয় যা সুন্নত পরিপন্থী।। হাদীসে উল্লেখিত কল্যাণ লাভ করতে চাইলে সূর্যাস্তের সময় জেনে নিয়ে সাথে সাথেই ইফতার করতে হবে।।

কি দিয়ে ইফতার করা সুন্নত

আনাস ইবনু মালিক (রাযি.) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (মাগরিবের) সালাতের পূর্বে কয়েকটি পাকা খেজুর দিয়ে ইফতার করতেন, পাকা খেজুর না পেলে খোরমা দিয়ে, তাও না পেলে কয়েক ঢোক পানি দিয়ে (ইফতার করতেন)।।
(সহিহ আবু দাউদ; ২৩৫৬)।।

লিখেছেন: আসাদ রনি

Share This Post